কলাপাড়ায় এসএসসি ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত

 

মোয়াজ্জেম হোসেন,কলাপাড়া (পটুয়াখালী)প্রতিনিধিপটুয়াখালীর কলাপাড়ায় শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এসএসসি ২০২২ ইং সনের ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় এবং খেপুপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্রে এ পরীক্ষা শুরু হয়। এ দিন আলাদা গ্রুপের পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেয়া হয়।
সরেজমিনে খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে দেখা যায়, নানা ধরনের ব্যাবহারিক উপকরণ ব্যাবহার করে শিক্ষার্থীরা তাদের ব্যাবহারিক বিষয় পরীক্ষন, পর্যবেক্ষণ এবং সিদ্ধান্ত গ্রহণ করছেন। জীববিজ্ঞান বিষয়ে পেঁয়াজের কোষ পর্যবেক্ষণ, অভিস্রবণ, রস উত্তোলন এবং আদর্শ ফুলের বিভিন্ন স্তবক পর্যবেক্ষণ করতে দেখা যায়। রসায়ন বিষয়ে কঠিন ও তরল পদার্থকনার ব্যাপন হার, এসিডের বিক্রিয়ায় উৎপন্ন গ্যাস শনাক্তকরণ এবং আয়নিক ও সমযোগী যৌগ শনাক্তকরন। পদার্থ বিজ্ঞান বিষয়ে স্লাইড ক্যালিপার্সের সাহায্যে আয়তাকার বস্তুর আয়তন এবং স্ক্রু গজের সাহায্যে আয়তন নির্নয় এবং কঠিন বস্তুর ঘনত্ব নির্নয় করে দেখান শিক্ষার্থীরা।

খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে দ্বায়িত্বরত বহিরাগত পরীক্ষক মো.দেলোয়ার হোসেন জানান, আমারা এই কেন্দ্রে সর্বোচ্চ উপকরণ ব্যাবহার করে শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের চেষ্টা করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *